ভারতে মসজিদকে বানানো হল করোনার হাসপাতাল; মিলছে বিনামূল্যে অক্সিজেন, শয্যা

কওমি ভিশন ডেস্ক: ভারতে করোনাভাইরাস রোগের সংক্রমণ দ্রুত বাড়ছে। হাসপাতালগুলোতে ঠাঁই নাই, ঠাঁই নাই অবস্থা। এমন প্রেক্ষাপটে মানবিকতার আর এক দিক তুলে ধরল ভিওয়াণ্ডির এক মসজিদ। সেখানকার হলেই গড়ে উঠল কোভিড রোগীদের চিকিৎসা কেন্দ্র।

আক্রান্তের তালিকায় ভারতে সবার ওপর মহারাষ্ট্র। সেই রাজ্যেরই ভিওয়াণ্ডিতে মৃত্যুর হার দেশে সর্বাধিক। ৫.‌৩ শতাংশ। জনবহুল এই জেলায় আবারো ১৫ দিনের লকডাউন ঘোষণা করেছে পৌরসভা। তাতেও সংক্রমণ ঠেকানো যায়নি। প্রায় কোনো হাসপাতালেই শয্যা নেই। রোগীর ভিড়। জরুরি পরিষেবা পর্যন্ত মিলছে না।

এই পরিস্থিতেতে এগিয়ে এল জামায়াত–ই–ইসলামি হিন্দের স্থানীয় শাখা এবং শান্তিনগর ট্রাস্ট। ১৮ জুন শহরের মক্কা মসজিদে কোভিড রোগীদের চিকিৎসার জন্য অস্থায়ী কেন্দ্র গড়ে তোলে। যারা হাসপাতালে জায়গা পাবেন না, তাদের এখানে রাখা হবে। অবশ্যই সঙ্কটজনক নয়, এমন রোগী। মসজিদের হলে শয্যা ও অক্সিজেনের ব্যবস্থা রাখা হয়েছে। সেসবের জন্য রোগীকে কোনো টাকা দিতে হবে না। সারা দিন ছ’‌ জন স্বাস্থ্যকর্মী রোগীদের খেয়াল রাখেন। দিনে দু’‌জন চিকিৎসক এসে রোগীদের দেখে যান।

জামায়াত–ই–ইসলামির ভিওয়াণ্ডির সদস্য আওসাফ আহমেদ ফালাহি জানালেন, জেলার হাসপাতালগুলোর ওপর চাপ কমাতেই এই উদ্যোগ। স্বেচ্ছাসেবীরা রোগীদের বাড়ি বিনামূল্যে অক্সিজেন পৌঁছনোরও কাজ করছেন বলে জানা গেছে।

বিজ্ঞাপন

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: