শিরোনাম
জুমার মিম্বার থেকে বাবুনগরী : আল্লাহ ফেরআউনকেও সুযোগ দিয়েছেন, তবে ছেড়ে দেননি আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার নিয়ে ভারতের উদ্বেগ মসজিদ-মাদ্রাসা উন্মুক্ত রাখার আহ্বান জানিয়ে মুফতি আজম আবদুচ্ছালাম চাটগামীর খোলা চিঠি রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে হেফাজত আমীর আল্লামা বাবুনগরীর আহ্বান গ্রেফতার আতঙ্কে ঘর ছাড়া হাজারো আলেম, দুর্ভোগে পরিবার মসজিদ লক করার ইখতিয়ার কারো নেই : মুফতি সাখাওয়াত চিকিৎসা বিজ্ঞান মতে রোজার অতুলনীয় উপকার, বিবিসির প্রতিবেদন পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গিয়েছে, কাল রোজা ইসলামাবাদীসহ গ্রেফতারকৃত হেফাজত নেতাকর্মীদের মুক্তি দিতে হবে : আমীরে হেফাজত  আল্লামা শফীর ইনতিকাল স্বাভাবিক, পিবিআইয়ের রিপোর্ট উদ্দেশ্যপ্রণোদিত মিথ্যাচার : হেফাজত আমির
শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ১১:৫৬ অপরাহ্ন
add

শাসকের সাথে আলেমসমাজের সম্পর্ক কেমন হওয়া উচিৎ

কওমি ভিশন ডেস্ক
প্রকাশের সময় : বৃহস্পতিবার, ২২ আগস্ট, ২০১৯
add

মাওলানা মিজানুর রহমান

****

* ইবনে আব্বাস রাজি. থেকে বর্ণিত যে, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন- আমার উম্মতের মধ্যে কিছু লোক এমন আছে, যারা ইলম হাসিল করে এবং কুরআন পড়ে আর বলে, আমরা দুনিয়ামুখী শাসকগোষ্ঠীর কাছে গিয়ে পার্থিব চাহিদা পূরণ করি, তবে আমাদের দীনদারিকে তাদের অনিষ্টতা থেকে রক্ষা করি। নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন- এটা তো হতে পারে না। কাঁটাদার বৃক্ষ থেকে কাঁটা ছাড়া যেমন কিছুই পাওয়া যায় না। অনুরূপ বস্তুবাদী শাসকগোষ্ঠীর কাছে পাপ ছাড়া আর কিছুই অর্জন হয় না। (মিশকাত)

* উক্ত সাহাবী থেকে বর্ণিত, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামবলেছেন- যারা গ্রামে-গঞ্জে বাস করে, তারা নির্বোধ হয়। যারা শিকারের পেছনে ছুটে, অকর্মণ্য হয়। যারা শাসকের দরবারে গমন করে, তারা ফিতনায় পড়ে। (মুসনাদে আহমদ, তিরমিযি, নাসাঈ)

* আবু দাউদ শরিফের একটি বর্ণনায় আছে, যারা শাসকের দুয়ারে যায়, তারা ফিতনায় লিপ্ত হয়। আর যে ব্যক্তি শাসকের যতো নিকটে যাবে, সে আল্লাহ থেকে ততো দূরে চলে যাবে।

* হুজাইফা রাজি. থেকে বর্ণিত, তিনি বলেন- হে আলেম সমাজ! সত্য ও সঠিক পথে অবিচল থাকো। কেননা, মর্যাদায় তোমরা অনেকদূর এগিয়ে গেছো। এখন তোমরা যদি বিচ্ছিন্ন হয়ে পড়ো, তাহলে চরম গোমরাহিতে নিপতিত হবে।

* ইবনে মাজা শরিফে বর্ণিত আছে- আল্লাহ তা’য়ালার কাছে ওই আলেম অধিক অপছন্দনীয় যে বিত্তশালী ও শাসকদের সাথে যোগাযোগ রাখে।

* ইমাম আওযায়ী বলেন- আল্লাহর কাছে সবচেয়ে ঘৃণিত ঐ আলেম যে শাসকের সাথে যোগাযোগ রাখে।

* উবাদাহ বিন সামেত রাজি. বলেন- শাসকের সাথে দীনদার আলিমের হৃদ্যতা নিফাকি আর বিত্তবানের সাথে তার হৃদ্যতা রিয়া বা লৌকিকতা।

* ইবনে মাসউদ রাজি. বলেন- মানুষ শাসকদের দরবারে দীন নিয়ে যায় আর সেখান থেকে বের হয় দীনহীন হয়ে। জিজ্ঞেস করা হলো, এমন কেন? বললেন- কারণ সে শাসককে সন্তুষ্ট করে আল্লাহর অসন্তোষের মাধ্যমে।

* ফুযাইল রহ. বলেন- মানুষ শাসকের যতো নিকটবর্তী হয়, আল্লাহর কাছ থেকে তত দূরে সরে যায়।

* ওহাইব রহ. বলেন- যারা শাসকগোষ্ঠীর দরবারে যায় তারা উম্মাহর জন্য জুয়াড়ীর চেয়ে বেশি ক্ষতিকর।

* মুহাম্মদ বিন সালামা বলেন- শৌচাগারের মশা দরবারি আলিমদের চেয়ে উত্তম ।

[উপরোক্ত হাদিস ও আসারসমূহ নেয়া হয়েছে মুফতিয়ে আজম ফয়জুল্লাহ রহি. এর কিতাব থেকে]

Leave a comment

add

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: