শিরোনাম
জুমার মিম্বার থেকে বাবুনগরী : আল্লাহ ফেরআউনকেও সুযোগ দিয়েছেন, তবে ছেড়ে দেননি আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার নিয়ে ভারতের উদ্বেগ মসজিদ-মাদ্রাসা উন্মুক্ত রাখার আহ্বান জানিয়ে মুফতি আজম আবদুচ্ছালাম চাটগামীর খোলা চিঠি রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে হেফাজত আমীর আল্লামা বাবুনগরীর আহ্বান গ্রেফতার আতঙ্কে ঘর ছাড়া হাজারো আলেম, দুর্ভোগে পরিবার মসজিদ লক করার ইখতিয়ার কারো নেই : মুফতি সাখাওয়াত চিকিৎসা বিজ্ঞান মতে রোজার অতুলনীয় উপকার, বিবিসির প্রতিবেদন পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গিয়েছে, কাল রোজা ইসলামাবাদীসহ গ্রেফতারকৃত হেফাজত নেতাকর্মীদের মুক্তি দিতে হবে : আমীরে হেফাজত  আল্লামা শফীর ইনতিকাল স্বাভাবিক, পিবিআইয়ের রিপোর্ট উদ্দেশ্যপ্রণোদিত মিথ্যাচার : হেফাজত আমির
রবিবার, ১৮ এপ্রিল ২০২১, ১১:১৭ পূর্বাহ্ন
add

সিরাতে রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম: পাঠপদ্ধতি

কওমি ভিশন ডেস্ক
প্রকাশের সময় : শনিবার, ২৪ নভেম্বর, ২০১৮
add

আবদুল কাইয়ুম
‘সিরাত’ অর্থ হলো জীবন, চরিত, অভ্যাস ও অবস্থা। আর ‘সিরাতে রাসুল’ অর্থ নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর জীবনাদর্শ ও কর্ম। আমরা যেভাবে সিরাত পাঠ করবো: ‘সিরাত’ বলতে আমরা যে মানুষের কথা আলোচনা করছি তা কোন মহৎ ব্যক্তির বিক্ষিপ্ত আলোচনা নয়। অর্থাৎ কোন ব্যক্তির মহৎ কাজগুলোর খণ্ড খণ্ড আলোচনা নয়। বরঞ্চ এটি এমন এক ব্যক্তির ধারাবাহিক আলোচনা যাঁর জীবনের প্রতিটি সূচকই মহৎ। যাঁর জীবনের একেকটি অধ্যায় আমাদের জীবনের সেই অধ্যায় বা সূচকের জন্য অনুসরণীয়। তাঁর ব্যক্তি জীবনের ক্ষুদ্রাংশ থেকে নিয়ে ব্যষ্টি-জীবনের সর্বোচ্চ পর্যায়ের ধাপগুলো আমাদের জন্য স্টান্ডার্ড বা মানদণ্ড। সিরাতে রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হলো মানব জীবনের সর্বাঙ্গীণ বিপ্লব বা পরিবর্তন। মানব জীবনের প্রতিটি অঙ্গনে নবীজির সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম পথ অনুসৃত না হলে মানব জীবনের সর্বাঙ্গীণ কল্যাণ আশা করা যায় না।
সূচনা ও কর্মপদ্ধতি: এ বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ জন্য যে, নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আদর্শ কিভাবে প্রতিষ্ঠা করতে হবে তা নিয়েও মত পথের জন্ম নিয়েছে। নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর পুরো জীবনটাই ছিলো একটা সংস্কারবাদী আন্দোলন। প্রাক-ইসলামি যুগে আরব ও রোম-পারস্যের ইতিহাস আমরা যতটা বেশি বুঝবো একথাটা বুঝা আমাদের জন্য ততটা সহজ হয়ে যাবে। মক্কার সমাজ যেমন রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর অনুকূল ছিলো না; ঠিক বিশ্বের অক্ষ-শক্তি রোম-পারস্যও ইসলামের অনুকূলে ছিলোনা। সিরাত পাঠের সময় আমাদের মাথায় রাখতে হবে এমন কঠিন সময়ে নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাওহিদের আওয়াজ কিভাবে তুলেছেন? সূচনাটা কিভাবে ছিলো। তৎপরবর্তী সমাজের প্রতিক্রিয়া কি ছিলো? এবং সে প্রতিক্রিয়া কিভাবে নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মুকাবিলা করেছেন? এ প্রশ্নগুলো অত্যন্ত মৌলিক সিরাত পাঠের সময় এ টার্মগুলো খেয়াল করে পড়লে অনেক প্রশ্নের উত্তর মিলবে। আমি আজ সিরাতের আলোচনা করছি না; সিরাতের পাঠপদ্ধতি নিয়ে কিছু কথা বলতেছি।
সিরাতের চরিত্র: সিরাতে রাসূ্ল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যেমন খণ্ডিত জীবন চরিত নয়; ঠিক এটি পরিকল্পনাবহির্ভূত অকস্মাৎ কোন উত্থান নয়। বরং এর পেছনে রয়েছে নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর সুদৃঢ় পরিকল্পনা। সিরাতে চরিত্র ছিলো প্রচণ্ড আধ্যাত্মিক শক্তি, সুনির্দিষ্ট লক্ষ্য-উদ্দেশ্য, সুস্পষ্ট কর্মসূচি, স্বচ্ছ চিন্তাধারা ও আপোষহীন মানসিকতা।

Leave a comment

add

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: